Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

নরউইচ ক্রোপার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Norwich Cropper pigeon breed information.

জাতের নাম -Norwich Cropper ( নরউইচ পোটার )

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি - England/Netherlands

Norwich Cropper গৃহপালিত কবুতর গুলির মধ্যে একটা। এটি অনেক বছর পূর্বে  England এর Norfolk নামক স্থানে বিকশিত হয়েছিল। কবুতরের অনান্য জাতের মত এরাউ বন্য কবুতরের বংশধর। Norwich Cropper এর পূর্বের বিকশিত হবার ইতিহাস পুরোটা পাওয়া যায় না। তবে এরা Dutch প্রজাতির Oploper নামে পরিচিত বলে মনে করা হয়।


দৈহিক বর্ণনাঃ-
Norwich Cropper একটি সুন্দর দেহের সাথে মাঝারি বড় আকারের প্রজাতি। এদের শরীর অনেক পাতলা হয় যা প্রায় সবসময় পায়ের অঙ্গুলের ডগায় ভর করে দাঁড়িয়ে থাকে।এদের খাদ্য থলি বেশির ভাগ সময় ফুলিয়ে রাখে।এবং ডাকার সময় তা সম্প্রসারিত ও সংকোচন এর সৃষ্টি হয়।এদের মাথা শরীর অনুপাতে ক্ষুদ্র হয় এবং শরীর বৃত্তাকার হয়।ঠোঁট মাঝারি আকারের হয়, কিন্তুু ঠোঁটের অগ্রভাগ কিছুটা সরু এবং বাঁকানো হয়ে থাকে। Norwich Cropper এর চোখ সাধারণত Red-orange কালার হয় কিন্তুু White Norwich Cropper  এর চোখ Bull- eye হবে।

এদের পাখনা মাঝারি আকারের হবে এবং শরীরের কাছাকাছি অবস্থান করবে।শরীরের পালক গুলো মসৃন ও আঁটসাঁট হবে এবং এদের শরীরের সাথে মিশে থাকবে।বিশেষ ভাবে উরু এবং নির্গমনপথ এর দিকটাতে।এদের লেজ সুন্দর ভাবে গোছানো ও আঁটসাঁট হবে এবং পা শরীরের ঠিক মাঝে থাকে এবং পা পরিষ্কার হবে।

Norwich Cropper এর গড় দেহের উচ্চতা ৩৮ সেঃমিঃ এবং এদের গড় ওজন ৪২৫ থেকে ৪৫৫ গ্রাম। এদের শরীরের আকার একদম English Pouter এর মত দেখতে হয় কিন্তুু Pigmy Pouter এর থেকে বড় হয়।এদের বিভিন্ন রং এর পাওয়া যায় যেমনঃ- সা,এ্যালমন্ড,সিলবার সহ মিশ্র কালারের হয়ে থাকে। এদের গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর।

সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে সাধারণত সাদা,কালো,এ্যালমন্ড,সিলবার সহ মিশ্র কালারের পাওয়া যায়। কালার ও কোয়ালিটির উপর ভিত্তি করে  ৫০০০ থেকে ৫০০০০ টাকা দামে বিক্রি করা হয়ে থাকে। এবং এছাড়াও কোয়ালিটি বিশেষ আরোও বেশি দামেও বিক্রি হয়ে থাকে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ