Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

হেলমেট কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Helmet pigeon breed information.

Pic:- Helmet
Pc:- Mohiuddin Ahmed Sardar 

জাতের নাম -হেলমেট(Helmet- sfcr/sfph/mfph/mfcr champ)

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি -Probably Germany

Helmet প্রজাতির সঠিক উৎপত্তি এখনো অজানা। কিন্তু এই কবুতরটি সম্ভবত Persia থেক উৎপত্তি হয়েছিল বলেউ ধারণা করা হয়। তবে এটি ১৫ শতকের পর থেকে জার্মানিতে উৎপত্তি হয়েছিল বলে উল্লেখ করা হয়েছে। কিছু মানুষ দাবি করেন যে ৫০০ বছর ধরে এদের বংশবৃদ্ধি হয়েছে।এবং ১৭০০ দশকের শেষের দিকে এই প্রজনন টি ভালভাবে নথিভুক্ত করা হয়। যদিও মূল হেলমেট কবুতর আসলে  Tumbling প্রজাতির একটি ।
Pic:- Helmet
Pc:- Mohiuddin Ahmed Sardar 

নান এবং রঙীন ফ্লাইট এবং ক্রেস্ট ব্যতীত এটি নান কবুতরের  সাথে প্রথম দিকে অভিন্ন ছিল বলে মনে হয়। Helmet নাম কারণের কারন হলো এদের মাথার আলাদা কালার এর ক্যাপ । এরা হেলমেট ক্রেস্টেড কবুতর এবং জার্মান হেলমেট কবুতর নামেও পরিচিত। ১৯৫০-এর দশকে বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে, কানাডা ও অস্ট্রেলিয়ায় এই জাতটি জনপ্রিয়তা অর্জন করে। তবে ইংল্যান্ড, স্পেন এবং নেদারল্যান্ডে এদের বেশি পরিমাণে দেখা যায় ।এবং বিভিন্ন জাতের   Helmet পাওয়া যা।
Pic:- Helmet
Pc:- Mohiuddin Ahmed Sardar 

দৈহিক বর্ণনাঃ-

Helmet কবুতর একটি মাঝারি আকারের কবুতর গুলির মধ্যে একটা। এরা Medium face, Short  face, ঝুটি ওয়ালা এবং ঝুটি ছারা উভয়ই হতে পারে।
এদের দেহ সাদা হয় এবং লেজ ও মাথা বিভিন্ন কালারের হতে দেখা যায়। মাথা এবং সাদা শরীরের গাঢ়, ক্ষুদ্র মিনি-হুডের মধ্যে বিস্ময়কর বৈসাদৃশ্যটির নাম 'হেলমেট কবুতর'। হেলমেট কবুতরের গলা দৈর্ঘ্য মাঝারি আকারের হয়ে থাকে । লেজ ভাল অনুপাতযুক্ত এবং সামগ্রিক এটি একটি সমানভাবে সুষম চেহারা দেয়।এদের গড় শরীরের উচ্চতা প্রায় ১৭-২০ সেঃমিঃ। এবং একটি পূর্ণ বয়স্ক হেলমেট এর গড় ওজন প্রায় ৩৫০ গ্রাম।এরা প্রধানত প্রদর্শনীর জন্য ব্যবহার হয়। এরা শোভাময়ের উদ্দেশ্যে এবং পোষা প্রাণী হিসাবে উত্থাপনের জন্য বেশ ভাল প্রজাতি।

Pic:- Helmet
Pc:- Mohiuddin Ahmed Sardar 


সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে সাধারণত লাল, কালো, হলুদ এবং চকলেট কালার পাওয়া যায়। Helmet কবুতর সাধারণত  ৩০০০ - ২৫০০০ টাকা দামে বিক্রি হয়ে থাকে। এবং কালার ও কোয়ালিটি বুঝে আরোও বেশি দামেও বিক্রি হয়ে থাকে।

মানসম্মত Helmet পেতে যোগাযোগ করুন।
facebook.com/mohshinsha.khulna


প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar



   *******Thank You *******




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ