Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

বুখারা ট্যামপেটার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি।/ Bokhara Trumpeter pigeon breed information

জাতের নাম - Bokhara Trumpeter ( বুখারা )

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি - Unknown

Bokhara Trumpeter গৃহপালিত ফেন্সি কবুতরের মধ্যে একটি প্রজাতি যা লম্বা পালক যুক্ত এবং দুইটি ঝুটির জন্য জনপ্রিয়।অনেক বছর পূর্বে জাতটির প্রজনন করা হয়েছিল কিন্তুু কে বা কারা এটির প্রজনন করেছিল তা এখনো সবার অজানা। তবে এরাউ অনান্য কবুতরের জাত এর মত বন্য কবুতরের বংশধর। এদের উৎপত্তি জানা না গেলেউ বর্তমানে এটি United States এর সবথেকে জনপ্রিয় একটি জাতের একটি।

 Bokhara Trumpeter এর এই জনপ্রিয়তার কারন হলো,এরা অদ্ভুত শব্দে বা বাঁশির মত শব্দে ডাকতে পারা।এই কারনেই এদের কে Trumpeter হিসেবে ডাকা হয়ে থাকে।Germany তে এদেরকে "Drummer" নামে ডাকা হয়ে থাকে। সম্প্রতি Bokhara Trumpeter কে তার Voice শোভাবর্ধক হিসেবে পালন করা হয়ে থাকে এবং কিছু প্রজননকারী এদের Voice এবং Cap উন্নয়নে কাজ করে যাচ্ছে।


দৈহিক বর্ণনাঃ-
Bokhara Trumpeter খুব সুন্দর এবং জনপ্রিয় কবুতর।এদের সবথেকে উল্লেখ যোগ্য দিক হলো তাদের লম্বা পালক এবং মাথায় দুইটা ঝুটি যেটি সম্পূর্ণরুপে তার চোখ কে আড়াল করে রাখে।যেটি Old English Sheepdog এর মত দেখায়। এই ঝুটিকে "Rose" নামে ডাকা হয়।এবং কবুতরটিকে প্রায়শই "Rose of the pigeon" নামে ডাকা হয়।

Bokhara Trumpeter একটি মাঝারি আকারের কবুতর। এদের ঘাড় আকারে ছোট হয় এবং এর জন্য সে প্রসংশার দাবিদার ও বটে।মাথা গড় দৈর্ঘের এবং ঠোঁট মাঝারি আকারের হয়ে থাকে। এদের পাখনা প্রশস্ত ও শক্তিশালী, পুরু, এবং লম্বা হয় যা লেজের শেষ ভাগকেউ অতিক্রম করে এবং লেজ একটু ছরিয়ে রাখে।পাখা ও লেজের প্রশস্ততা Bokhara Trumpeter এর সৌন্দর্যকে আরও বৃদ্ধি করেছে।
এদের পায়ের লম্বা Muffs বা “boots,” এর জন্য এদের কে আরও জনপ্রিয় করে তুলতে সাহায্য করেছে।কখনো কখনো এই Muffs  ১০" পর্যুন্ত হতে পারে।

Bokhara Trumpeter এর সাধারণ কিছু কালারঃ-  Black, Blue Checkered বা Barred, White , Red এবং Yellow. এছাড়াউ আরও কিছু কালার এর Bokhara Trumpeter পাওয়া যায়।যেমনঃ- Tiger,Andalusian,Almond, ইত্যাদি। আমাদের দেশে এখন বেশ কিছু কালার এর Bokhara Trumpeter পাওয়া যায়।


সম্ভাব্য মূল্যঃ-বাংলাদেশে বিভিন্ন কোয়ালিটির Bokhara Trumpeter  পাওয়া যায়, কোয়ালিটি এবং কালার এর উপর নির্ভর করে এদের মূল্য ৪০০০ থেকে ৪০০০০ টাকা পর্যুন্ত হতে পারে এমন কি ক্ষেত্র বিশেষ এর মূল্য বেশিও হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ