Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ইংলিশ ট্যামপেটার ইয়াং কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি।/English Trumpeter pigeon breed information


জাতের নাম -English Trumpeter

জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি -United Kingdom, কিন্তু আধুনিক জাতটি United States থেকে এসেছে।

English Trumpeter কবুতরটি United Kingdom এর একটি প্রজনন। এটি আসলে England উদ্ভূত হয়েছিল, এবং বহু বছর ধরে নির্বাচনী প্রজননের জন্য এটি বিকশিত হয়েছিল। এই কবুতরের প্রজাতির নাম এবং উৎপত্তি বিভ্রান্তিকর, কেননা আধুনিক জাতটি America থেকে সৃষ্টি হয়েছে।
এই প্রজননটি কবুতরের অন্যান্য জাতের মত বন্য কবুতর থেকে বিকশিত হয়েছে। United Kingdom এর জনপ্রিয় কবুতর প্রজাতি গুলির মধ্যে এটাকে প্রথম হিসেবে ধরা হয়ে থাকে।এবং United States এউ এরা সমান জনপ্রিয়।

দৈহিক বর্ণনাঃ-

এটি খুব সুন্দর কবুতর গুলোর মধ্যে একটা শুধু তাই নয় এদেরকে পৃথিবীর শোভাময় কবুতর প্রজাতির মধ্যে প্রথম হিসাবে গণ্য করা হয়। ১৬০০ সাল থেকে এদের কে 'Trumpeters' হিসাবে বর্ণনা করা হয়েছে। কিন্তু আগের Trumpeters কবুতরটি Modern English Trumpeter কবুতর থেকে আলাদা।

English Trumpeter কবুতরটি একটি মধ্যম  আকারের কবুতর যা একটি সুন্দর আকৃতির, ঝুটি  যা মাথার উপর হয়ে থাকে যা তার
সৌন্দর্য কে বৃদ্ধি করে    -মত এবং মুখটি সুন্দর ভাবে প্রকাশিত হয়। দেখতে Bokhara Trumpeter এর মত মনে হলেউ দুজনের মধ্যে অনেক পার্থ্যক রয়েছে।এদের মাথার ক্যাপ ছোট হয় যা তাদের চক্ষুদয় কে ঢেকে রাখে না অন্য দিকে Bokhara Trumpeter এর 
মুখটি তার মাথার ক্যাপ এর নীচে Sheepdog style  লুকানো থাকে।
এদের পায়ে পালক থাকে , লম্বা muffs এবং দীর্ঘ পালক এটি  উভয় প্রকারের মধ্যে সাধারণ। English Trumpeter  কবুতরের প্রজাতির সবচেয়ে আলাদা বৈশিষ্ট্যটি হলো তার পায়ে খুব বড় muffs, যা প্রায়শই এটির ফ্লাইট-পালকগুলির সাথে একই মাপে বৃদ্ধি পায়। তাদের পায়ের উপর একটি tuft, crest এবং বড় muffs এর কম্বিনেশন টা অনেক সুন্দর হয়।এদের প্রজনন চ্যালেঞ্জিং হয়। এদের self, splash এবং baldhead আসলে স্বতন্ত্র, স্প্ল্যাশ এবং baldhead এর উপর নির্ভর করে কালার নিধারিত হয়ে থাকে।

English Trumpeter কবুতরের গড় উচ্চতা প্রায় ২৮ সেঃমিঃ। এবং পূর্ণ বয়স্ক কবুতরের গড় শরীরের ওজন প্রায় ৩৭০ গ্রাম হয়ে থাকে।এরা বিভিন্ন কালার এর হয়ে থাকে।এবং ভালো বাচ্চা প্রতিপালন করতে সক্ষম।


সম্ভাব্য মূল্যঃ- বাংলাদেশে এদের অনেক কালার রয়েছে। কোয়ালিটি ও কালার বিবেচনা করে ৫০০০ থেকে ৫০০০০ টাকা পযন্ত এদের মূল্য হতে পারে।কখনো কখনো আরও বেশি মূল্যেও হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ