Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

স্টারগার্ড শেকর কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি। Stargard Shaker pigeon breed information

জাতের নাম - Stargard Shaker ( শেকর)
জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি - Pomerania

Stargard Shaker কবুতরটি বহুবছর ধরে নির্বাচনী প্রজননের জন্য একটি কবুতরের প্রজনন।এটি অনেক পুরানো কবুতরের জাতিগুলির একটি যা ১৭০০ দশকের প্রথম দিকে Pomerania বিকশিত হয়ে ছিলো বলে মনে করা হয়। ২০০৭ সালে  NPA Grand National এ চ্যাম্পিয়ান দের মধ্যে Stargard Shaker ও ছিলো।এদের আরও কিছু নাম রয়েছে যেমনঃ- Zitterhall, Swan Neck,
French name: Trembleur de Stargard এবং
German name: Stargarder Zitterhals এছাড়াও এদেরকে কিছু সময়ের জন্য United States বিকশিত করা হয়েছিল।

দৈহিক বর্ণনাঃ-
Stargard Shaker কবুতর অস্বাভাবিক চেহারার একটি খুব সুন্দর পাখি এবং মাঝারি আকারের প্রজাতির গুলোর একটি। এদের গলা অনান্য কবুতরের তুলনায় অনেক লম্বা হয়। এটি Fantail কবুতর এবং Indian Mookee এর মতো এদের গলায় কাঁপুনি সৃষ্টি করে। এবং কাঁপানোর সময় এদের ঘাড়ে একটা বাঁক সৃষ্টি করে।

Stargard Shaker কবুতর বিভিন্ন  কালার এর হয়ে থাকে যেমনঃ- Black, Blue barred, Checkered, Yellow ,Lark,Red এবং white ইত্যাদি । কিন্তু Red  এবং Yellow  রং গুলি সবচেয়ে সাধারণ এবং সর্বোত্তম মানের হয়ে থাকে। এদের পরিষ্কার পা এবং প্লেইন মাথা হয়ে থাকে।যদিও এদের কিছু প্রজাতি রয়েছে যাদের মাথায় ঝুটি এবং পায়ে পালক থাকে।এটি মূলত একটি উড়ন্ত প্রজাতির কবুতর ছিল, কিন্তু এখন এটিকে শুধুই প্রদর্শনী প্রজাতি হিসাবে প্রধানত উত্থাপিত করা হয়। কিন্তু এই প্রজাতি টি ততটা জনপ্রিয় না এবং মোটামুটি বিরল কবুতরের জাত গুলিতে অন্তর্ভুক্ত করা হয়।

Stargard Shaker কবুতরের গড় গড় শরীরের ওজন ২৯০ এবং ৩৩০ গ্রামের মধ্যে হয়ে থাকে গড় আয়ুকাল ৮ থেকে ১০ বছর।বাচ্চা লালনপালনে এরা খুব ভালো তবে বৃষ্টি এবং ঠান্ডা থেকে এদের সবসময় দুরে রাখা উচিৎ।


সম্ভাব্য মূল্যঃ- বাংলাদেশ বিভিন্ন কালার এর Stargard Shaker পাওয়া যায়। কালার ও কোয়ালিটির উপর বিবেচনা করে রানিং ৩০০০ থেকে শুরু করে ১৫০০০ হাজার পযন্ত হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ