Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

আর্চএন্জেল কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Archangel pigeon breed information.

Pic:- Archangel
Pc:- Khokon Pigeons Loft

জাতের নাম -আর্চএন্জেল (Archangel)
জাতের ধরনঃ- ফেন্সি Fancy/ornamental

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি - Dalmatia বা  Illyria

Archangel যেটার বাংলা করলে অর্থ দাঁড়ায় দেবদূত।  আর্চএঞ্জেল ফেন্সি অনান্য  কবুতরের মধ্যে একটু আলাদা প্রকৃতির।এরা খুব শান্ত প্রকৃতির কবুতর গুলোর মধ্যে অন্যতম।এটি একটি খুব পুরানো একটি প্রজনন যা সম্ভবত Dalmatia বা  Illyria তে এদের প্রথম প্রজনন করা হয়েছিল বলে ধারনা করা হয়ে থাকে।বর্তমানে এটি Germany, United Kingdom, United States সহ আরও বিভিন্ন দেশে পাওয়া যায়।
Pic:- Archangel
Pc:- Khokon Pigeons Loft

দৈহিক বর্ণনাঃ-
এদের রং ও উজ্জ্বলতার জন্য এটি সকল কবুতর প্রেমিদের চোখে আলাদা ভাবে ভালোবাসার স্থান দখল করে আছে । এর প্রধান আকর্ষন এর রং।এটি সাধারণত মেটালিক রং এর হয়ে থাকে।জার্মানিতে এটি ( গিমপেল ) নামে পরিচিত। এদের আরও কিছু নাম রয়েছে যেমনঃ- Copper Blackwing Gimpel,
Gimpeltaube,Copper Whitewing and Peak Crested, Copper BlackwingBreed ইত্যাদি।

প্রায় সকল  রং এর আর্চএঞ্জেল Germany তে পাওয়া যায়। United States  এ মেটালিক সকল রং এর কবুতরকে আর্চএঞ্জেল বলা হলেও Great Britain এ কালো এবং কপার রং এর কবুতরকে আর্চএঞ্জেল বলা হয়। কারন এই দুই রং Great Britain প্রথম উদ্ভাবন করে। জার্মানিতে আর্চএঞ্জেলের সবচেয়ে বেশি রং পাওয়া যায়।
Pic:- Archangel
Pc:- Khokon Pigeons Loft

 এরা সাধারণত পায়ের পালক বিহীন গাঢ় কমলা চোখের হয়ে থাকে। এদের বডি ব্রোঞ্জ ও সোনালি রং এর হয়ে থাকে, কিন্তু এদের পাখায় বিভিন্ন রং দেখা যায়।তবে এদের মাথায় ঝুটি থাকতেউ পারে,ঝুটি বিহীন ও হতে পারে।এদের ঠোট দীর্ঘ, পাতলা এবং সোজা এবং তাদের ঘাড় মোটামুটি দীর্ঘ এবং তুলনা মূলক ভাবে পাতলা। তবে পা পালকহীন এবং মাঝারি দৈর্ঘ্যের হয়।এদের গড় শরীরের উচ্চতা ১৩-১৩.৪ ইঞ্চি। এবং তাদের পরিপক্ক শরীরের ওজন ২৮০ এবং ৪৫০ গ্রাম এর মধ্যে হয়। এবং তাদের গড় জীবদ্দশায় প্রায় ৭ থেকে ১০ বছর।

যেমনঃ কালো, সাদা,নীল, সিলভার, মেটালিক ও আরও কিছু কালার দেখা যায়।

বিশ্বের সকল দেশের কবুতর প্রেমিদের মতো বাংলাদেশের কবুতর প্রেমিদের ও পছন্দের তালিকায় এগিয়ে আছে এটি।  একটি আন্তর্জাতিক প্রামান্যচিত্রের তথ্য অনুযায়ী বিশ্বের  সুন্দর কবুতর জাতের ভিতরে ৯ নং স্থান দখল করে আছে।


সম্ভাব্য মূল্যঃ- বাংলাদেশে প্রায় সকল রং এর আর্চএঞ্জেল পাওয়া যায়. এর রং এর উপর ভিত্তি করে দাম নির্ধারন করা হয়ে থাকে। আমাদের দেশে কোয়ালিটি ও রং অনুযায়ী ৩০০০- ২৫০০০ হাজার টাকা দামের আর্চএঞ্জেল পাওয়া যায়। ক্ষেত্রবিশেষে এর  দাম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুল হলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar



   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ