Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ইংলিশ লং ফেইজ টাম্বলার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ English long face Tumbler pigeon breed information.

Pic:- English long face Tumbler
Pc:-Haque pigeon breeder

জাতের নামঃ- English Long-Faced Tumbler
জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Flyer


উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি - United Kingdom

English Long-Faced Tumbler কবুতরটি একটি চমৎকার ফ্লায়ার প্রজাতি মূলত ফ্লাই করার জন্যই এদের জাত উন্নয়ন করা হয়েছিল,কিন্তুু এটি সারা বিশ্বে ফেন্সিয়ার দের কাছে খুব জনপ্রিয় বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে এদের উন্নয়ন অব্যাহত রেখেছে।এই জাতটির উড়ার সময়ে পাকখাওয়া  বা ডিগবাজি  করার ক্ষমতা রয়েছে এবং অনান্য English Show কবুতরের চেয়ে এদের মুখমণ্ডল দীর্ঘ হবার কারনে  এদের English Long-Faced Tumbler নাম করণ করা হয়েছে।যদিও এদের কে অনেক নামেই ডাকা হয়ে থাকে।
যেমনঃ-
English Long-Faced Tumbler clean legged,
English Long-Faced Tumbler muffed,
English Long Face Clean Leg Tumblerand,
English Long Face Muff Tumbler ইত্যাদি।
Pic:- English long face Tumbler
Pc:-Haque pigeon breeder

এ জাতটি শিকারের পাখিদের দ্বারা ফ্লাইং এর সময়ে  আকাশের আক্রমণগুলি এরিয়ে ফিরে আসা কে এদের বিশেষ দক্ষতা হিসেবে ধরা হয়ে থাকে। পক্ষান্তরে
English Long-Faced Tumbler  কবুতর একটি শক্তিশালী এবং অনেক কষ্টসহিষ্ণু  প্রজনন। এই কবুতরটি চমৎকার flyers হয়। দীর্ঘ মুখটি চোখের কেন্দ্রস্থল এবং মুখের কোণের মধ্যবর্তী দূরত্ব বোঝায়। এই পাখির মুখটি "লম্বা" শুধুমাত্র অন্য ইংরেজি শো টাম্বলারের তুলনায়। সঠিকভাবে ই যত্ন নিলে এরা চমৎকার পোষ নিয়ে থাকে। বর্তমানে এটি United Kingdom সহ বিশ্বজুড়ে জনপ্রিয়।
Pic:- English long face Tumbler
Pc:-Haque pigeon breeder


দৈহিক বর্ণনাঃ-

English Long-Faced Tumbler  কবুতরটি একটি ছোট আকারের গৃহপালিত কবুতর। এদের ঠোট অনেক ছোট হয়ে থাকে। এটির গলা দীর্ঘ এবং পাতলা। এদের পা সাধারণত দীর্ঘ এবং পাতলা হয়ে থাকে। এদের পায়ে পালক  এবং পালক বিহীন উভয় পাওয়া যায়।মূলত ছোট ঠোর হবার কারনে এদের ব্রিড বৃদ্ধির  জন্য ফোস্টার এর প্রয়োজন হয়। এই প্রজাতির গাঢ় নীল-ধূসর শরীর সহ অনেক রংঙের হয়ে থাকে।এসব রং এর মধ্যে হালকা নীল-ধূসর বুক, সাদা পেট, কালো উইং এবং লেজ বার এবং ঘাড়ের উপর গাড় বেগুনিও হয়ে থাকে। সাদা,কালো,হলুদ,আন্দালুসিয়ান,এ্যালমন্ড,সহ আরও অনেক রং এর English Long-Faced Tumbler আমাদের দেশে পাওয়া যায়।

একটি English Long-Faced Tumbler  এর পূর্ণ বয়স্ক দের গড় ওজন  ২৭০ থেকে ৩০০ গ্রামের মধ্যে।
Pic:- English long face Tumbler
Pc:-Haque pigeon breeder

সম্ভাব্য মূল্যঃ- বাংলাদেশে
একজোড়া পূর্ণ বয়স্ক English Long-Faced Tumbler এর প্রাইজ তার কোয়ালিটি এবং কালার এর উপর নির্ভর করে। তবে কোয়ালিটি এবং কালার বিবেচনা করে রানিং ৫০০০-২৫০০০ হাজার টাকা পর্যুন্ত সেল হতে দেখা যায়।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar



   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ