Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

লাহোরী কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Lahore pigeon breed information.

Pic:- Lahore
Pc:-Rock Pigeons

জাতের নাম -Lahore ( লাহোরী)/ সিরাজী
জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition, ornamental.

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি - Pakistan

লাহোরী কবুতর গুলির একটি প্রজাতি যা এটির চিত্তাকর্ষক আকার এবং নম্র সভাবের  জন্য পরিচিত। এটি মূলত Pakistan এর লাহোর প্রদেশ থেকে এদের উৎপত্তি হয়েছিল, এবং দীর্ঘদিন ধরে এই স্থানটির মধ্যে সীমাবদ্ধ ছিল। এই কারনে এদের নামকরণ করা হয়েছিল বলে ধারনা করা হয়।
১৮৮০সালের দিকে এই জাতটি প্রথম পাকিস্তান থেকে জার্মানিতে আমদানি করা হয় এবং প্রায় ১০০ বছর পর এটি ১৯৬০ এর দশকের শুরুতে কবুতর পালকদের মধ্যে এটি খুব জনপ্রিয় হয়ে ওঠে।এবং বিশ্বের বিভিন্ন দেশ ছড়িয়ে পড়ে। লাহোর কবুতর সাধারণত ইরানের (শিরাজ) অঞ্চলে সব থেকে বেশি পাওয়া যায়।যদিও আমাদের দেশে অনেকেই  এটিকে সিরাজী নামে ডেকে থাকে। এটি সবচেয়ে সুন্দর  কবুতর প্রজাতির মধ্যে একটি। প্রদর্শনী এর জন্য এদেরকে  পুরাতন পারস্য থেকে এদের আনা হয়েছিল বলে ধারনা করা হয়।

দৈহিক বর্ণনাঃ-
এটি প্রধানত একটি শোভাকর প্রজনন।কিন্তুু প্রথম অবস্থাতে এটিকে মূলত মাংসের জন্য উৎপাদন করা হয়েছিল, কিন্তু আজকে এটি কবুতর পালকদের মাঝে পছন্দের স্থান দখল করে আছে ।
Pic:- Lahore
Pc:-Rock Pigeons

লাহোর কবুতরটি গৃহপালিত কবুতর গুলির মধ্যে  বড় জাতের কবুতর কিন্তু এটি খুব দীর্ঘ নয় এবং সাধারণত কিং কবুতরের  চেয়ে তুলনামূলক ভাবে ছোট। এই কবুতরের দেহের মূল রঙটি সাদা,এবং সাদা দেহের সাথে অনান্য রং হয়ে থাকে। এদের চোখের চারদিক থেকে শুরু করে গলার সম্মুখভাগ, বুক, পেট, নিতম্ব, পা ও লেজের পালক সম্পূর্ণ সাদা হয় এবং মাথা থেকে শুরু করে গলার পিছন দিক এবং পাখা রঙ্গীন হয়। কবুতরের শোগুলিতে মাথা, ঘাড় এবং উইং চিহ্নের গুণে সর্বাধিক মনোযোগ প্রদান করা হয়। এবং পা feathered হয় যা সম্পূর্ণ পায়ে  প্রদর্শিত হবে।
Pic:- Lahore
Pc:-Rock Pigeons

 লাহোর সাধারণত ১০.৫ ইঞ্চি উচ্চতা  এবং প্রায় ১১.৫ ইঞ্চি লম্বা হয়ে থাকে। এবং এটি কাঁধ থেকে কাঁধ থেকে ৫.৫ ইঞ্চি পরিমাপে হয়ে থাকে।সাদা শরীরে সাথে এরা বিভিন্ন  রং এর হয়ে থাকে। যেমনঃ- Blue, Brown, Black , Blue-bar, Checkered and Red.
এবং এই কারনে বিশ্বে এর চাহিদা এখনো বিদ্যমান রয়েছে।

সম্ভাব্য মূল্যঃ- বাংলাদেশে প্রায় সকল রং এর Lahore পাওয়া যায়. এদের রং ও কোয়ালিটি  উপর ভিত্তি করে দাম নির্ধারন করা হয়ে থাকে। আমাদের দেশে কোয়ালিটি ও রং অনুযায়ী ১০০০০- ৫০০০০ হাজার টাকা দামের Lahore পাওয়া যায়। ক্ষেত্রবিশেষে এর  দাম বেশি হতে পারে।

মানসম্মত লাহর কবুতরের জন্য যোগাযোগ করতে পারেন।
Khurshid Alam Rocky
খামারের নামঃ Rock Pigeons
Mobile: +8801985805922
Location: Jhenaidah,Bangladesh

লাহরী কবুতরের স্ট্যান্ডার।
http://googleweblight.com/i?u=http://americanlahore.club/standard/&hl=en-BD

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar



   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ