Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ইংলিশ পোউটার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ English Pouter pigeon breed information.



জাতের নাম -English Pouter
জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)/Exhibition

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি -United Kingdom

English Pouter কবুতর United Kingdom একটি প্রজনন। এটি বহু বছর ধরে নির্বাচনী প্রজননের জন্য England উদ্ভূত হয়েছিল।

এটি বর্ধিত খাদ্য থলি সহ একটি লম্বা প্রজাতির কবুতর। Charles Darwin তার লেখা বই
The Variation of Animals and Plants under Domestication এ English Pouter এর স্বতন্ত্রতা বর্ণনা করেন।

English Pouter  কবুতর এবং গৃহপালিত কবুতরের মত বন্য কবুতরের বংশধর। William Bernhardt Tegetmeier এর মতে, এই জাতটি পুরাতন কবুতর প্রজাতির  Dutch Cropper, Uploper এবং Parisian Pouter এর ক্রস প্রজনন থেকে উদ্ভূত হয়েছিল। Croppers এর  আধুনিক কবুতরের প্রজাতি, যেমন Norwich Cropper যা  English Pouter থেকে উদ্ভূত হয়েছে।

দৈহিক বর্ণনাঃ-

English Pouter কবুতর একটি বড় খাদ্য থলি ,এবং সামগ্রিকভাবে বড় শরীরের সঙ্গে একটি লম্বা প্রজনন। এটি নিজের শরীর কে চমৎকার ভাবে বহন করতে সক্ষম ,এবং এটি একটি মুক্ত, শোভাময় এবং সম্মানিত কবুতরের প্রজাতি। এদের মাথা কিছুটা ঘুঘুর মাথার আকৃতির এবং তাদের দেহের অনুপাতে ছোট। এদের কোমর দীর্ঘ,চিকন এবং V- আকারের এবং তার মোট দেহের দৈর্ঘ্যের এক তৃতীয়াংশ হয়ে থাকে।এদের পা অনেক লম্বা হয় এবং হাঁটু থেকে নিচের বাকি অংশের দৈর্ঘ্য উপরের অংশের তুলনায় অনেক বেশি হয়।

এই কারনে তারা হেলে দুলে বা দ্রুত চলতে পারে না। কিন্তু মার্জিত চলাচল করতে পারে। তাদের পা শক্তিশালী এবং উচ্চ ধাপের হয়। তাদের ঘাড় দীর্ঘ, এবং তারা সাধারণত একটি বড় এবং চক্রাকার কোমর গঠন করে।

English Pouter কবুতরের পাখা তার শরীরের খুব কাছাকাছি, এবং সংকীর্ণ হয়। এদের মৌলিক রং Black, Blue , Black Check , Blue Check , Dun, Red , Silver  এবং Yellow হয়। দাঁড়িয়ে থাকা অবস্থায় এদের গড় শরীরের উচ্চতা প্রায় ১৬ ইঞ্চি। এবং এদের একটি ছোট সংস্করণ আছে, যা Pigmy Pouter নামে পরিচিত।
এরা অন্যান্য pouter প্রজাতির মত চমৎকার ব্যক্তিত্বের জন্য সুপরিচিত এবং প্রকৃতির ভাবে অপেক্ষাকৃত শান্ত এবং খুব ভাল আচরণ করে । তারা বিশেষ করে খুব ভালো বন্ধুত্বপূর্ণ ব্যবহারের জন্য সুপরিচিত।


সম্ভাব্য মূল্যঃ-বাংলাদেশে বিভিন্ন কালার এর English Pouter পাওয়া যায়। কোয়ালিটি এবং কালার এর উপর ভিত্তি করে ৫০০০ থেকে ৮০০০০ টাকা পযন্তুু এদের মূল্য হতে পারে।ক্ষেত্র বিশেষ এই মূল্য আরও বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar



   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ