Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

নান কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Nun pigeon breed information.

Pic:- Nun
Pc:- Collected 

জাতের নাম -নান(Nun)
জাতের ধরনঃ- ফেন্সি (Fancy)

উৎপত্তিগত বর্ণনাঃ-

উৎপত্তি -Europe( ইউরোপ)

ইউরোপে এটি Dutch Shell  নামে পরিচিত।এটি এখন প্রদর্শনী এর জন্য পালন করা হলেউ শুরুতে এটিকে ফ্লাই করার জন্য উৎপাদন করা হয়েছিল।অতীতে এটি একটি জনপ্রিয় উড়ন্ত কবুতর গুলির মধ্যে একটি ছিল, কেননা  এরা অনেক উচ্চতায় উড়ে যেতে পারে।
এই প্রজাতির মূলত সুন্দর  পালকগুলির জন্য নামকরণ করা হয় যা ঘাড় এবং মাথার পিছনে আচ্ছাদিত এক ধরনের হুড গঠন করে।
Pic:- Nun
Pc:- Collected 

দৈহিক বর্ণনাঃ-
নান তুলনামূলকভাবে ছোট প্রজাতির কবুতর।এদের শরীর সাদা হয় এবং তাদের মাথার রঙ অনুযায়ী কালার মনোনীত হয়। এদের মাথার রং কালো বা  হলুদ হতে পারে।যদিও বর্তমানে এদের কালর উন্নয়নে অনেকেই কাজ করছে । মাথা,গলা, লেজ এবং পাখনার পালক প্রধানত কালারিং হয়। ঘাড়ের পিছনের পালকগুলি উল্টানো হয় এবং এই  পালকগুলির এদের একটি স্বতন্ত্রসূচক  'শেল ক্রেস্ট' তৈরি করে । এরা পরিষ্কার  পায়ের হয়ে থাকে এবং তাদের চোখের রং মুক্তা সাদা হতে হবে। তাদের ঠোঁট  সোজা কিন্তু ছোট আকারের হয়।
Pic:- Nun
Pc:- Collected 
British Nun Club মান অনুযায়ী, নান কবুতরের আদর্শ আকার হবে ৯ ইঞ্চি (২৩ সেঃমিঃ)কবুতরের  মাথার উপরের থেকে পায়ের এবং বুকের সামনে থেকে লেজ পর্যুন্ত ১০ ইঞ্চি (২৫ সেঃমিঃ) হওয়া উচিত।  ফিমেল নান এবং তরুন নান  প্রায় একই আকার হতে হবে। পূর্ণ বয়স্ক নানের গড় শরীরের ওজন প্রায় ৩৭০ গ্রাম। এরা অনেক সুন্দর বাচ্চা প্রতিপালন করতে সক্ষম।
Pic:- Nun
Pc:- Collected 

সম্ভাব্য মূল্যঃ- বাংলাদেশে
একজোড়া পূর্ণ বয়স্ক Nun এর প্রাইজ তার কোয়ালিটি এবং কালার এর উপর নির্ভর করে। তবে কোয়ালিটি এবং কালার বিবেচনা করে রানিং ২৫০০-৭০০০ হাজার টাকা পর্যুন্ত সেল হতে দেখা যায়।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar



   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ